Popular Posts

Sunday, December 4, 2011

চৌচির ভয়ঙ্কর মুখ !!!

‘মাঠ ফেটে চৌচির’- এ ব্যাপারটা দেখে বা শুনে আমরা সবাই কম-বেশি অভ্যস্ত। কিন্তু যদি বলি ‘মুখ ফেটে চৌচির’! মনে হবে,এ আবার কি আজব কথা! এমন আবার হয় নাকি? বাস্তবে হয়তো সম্ভব নয়,কিন্তু ফটোশপে অবশ্যই সম্ভব। চলুন তবে দেখে নেই কি করে একটা সুন্দর,কোমল মুখকে ভয়ঙ্কর করে তোলা যায়…


এখন আমি আপনাদের নিচের চিত্রের মত ডিজাইন কিভাবে করতে হয় তা সম্পূর্ন ভাবে দেখিয়ে দিব।







এই কাজটি করতে আমাদের দুইটি ছবি ব্যবহার করতে হবে। প্রথমত, কোন একটি মুখের ছবি-












আর দ্বিতীয়ত, ফেটে চৌচির হয়ে যাওয়া একটি মাঠের ছবি-













তাহলে শুরু করা যাক…

ধাপ- ১

প্রথমে মুখের ছবিটি আমরা ফটোশপে ওপেন করব। তারপর লেয়ার প্যানেলে(স্ক্রীন-র ডান পাশে নিচে) অবস্থিত ‘Background’ লেয়ারের উপর মাউস পয়েন্টার রেখে রাইট বাটনে ক্লিক করব। সেখান থেকে ‘Layer From Background’ সিলেক্ট করব।



সিলেক্ট করার পর আমাদের সামনে ‘নিউ লেয়ার’-র একটি বক্স আসবে। সেখানে ‘OK’ চাপুন।

ধাপ-২

এই ধাপে মেয়েটির চেহারাটিকে ‘পেন টুল’-এর সাহায্যে সিলেক্ট করতে হবে। এজন্য প্রথমে আমাদের টুল বক্স থেকে ‘পেন টুল’ সিলেক্ট করতে হবে (কীবোর্ডে ‘P’ চেপেও ‘পেন টুল’ সিলেক্ট করা যায়)। পেন টুল সিলেক্ট করার পর অপশন বার থেকে ‘Paths’ নির্বাচন করতে হবে।




তারপর প্রয়োজন মত ছবিটিকে জুম করে নিয়ে পেন টুলের সাহায্যে নিচের ছবির মত করে সিলেক্ট করতে হবে-










এবার কিবোর্ডে ‘CTRL+ Enter’ বাটনে চাপ দিলেই ছবিটির মুখটি সিলেক্ট হয়ে যাবে।













ধাপ-৩

এবারে কিবোর্ডে ‘CTRL + C’ চেপে নির্বাচিত অংশটুকু আমরা কপি করব। তারপর আবার কিবোর্ডে  ‘CTRL+SHIFT+I’ বাটনে ক্লিক করব। এখন আমরা এই লেয়ার টিতে Mask দিব। Mask দিতে লেয়ার প্যানেলে ‘Add mask’ আইকনটি ক্লিক করতে হবে।



এবার আমরা নতুন একটি লেয়ার তৈরি করব। নতুন লেয়ার তৈরি করতে লেয়ার প্যানেলে গিয়ে ‘create a new layer’ আইকনটিতে (লেয়ার প্যানেলের নিচে ডান দিক থেকে ২য়) ক্লিক করতে হবে। লেয়ারটির নাম দিলাম chobir dokar । (লেয়ারের নতুন নামকরণ করতে লেয়ারের উপর রাইট বাটন ক্লিক করুন,তারপর ‘Layer properties’ সিলেক্ট করুন,যে বক্সটি আসবে সেখানে নাম লিখে (chobir dokan)  ‘ok’ চাপুন।)
নিচের চিত্রে খেয়াল করুণ।




ধাপ-৫

কিবোর্ডে  Ctrl + V বাটনে চেপে ‘chobir dokan’ লেয়ারে মুখটি কপি করি। চেহারাটিকে সুন্দরভাবে আগের জায়গায় বসিয়ে দিয়ে কিবোর্ড থেকে ‘CTRL+SHIFT+U’ বাটনে ক্লিক করি। নিচের ছবিটির মত হয়ে যাবে আমাদের ছবিটি-



ধাপ-৬

এবার সেই মাঠের ছবিটি ফটোশপে খুলবো আমরা(File>Open) আলাদা একটি ট্যাবে। তারপর মার্কুয়ি টুল দিয়ে মাঠের ছবিটি সিলেক্ট করে নির্বাচিত অংশটি কপি করব(Ctrl+C)। এবারে মুখের ছবিটি খুলে মাঠের নির্বাচিত অংশটি সেখানে পেস্ট করব(Ctrl+V)। মুভ টুল ব্যবহার করে মাঠের ছবির টুকরো টি মুখের ছবির উপরে নিয়ে আসব(লেয়ার প্যানেলের অপাসিটি দরকার পড়লে কমিয়ে দিব,মুখের উপর ঠিকভাবে বসে গেলে অপাসিটি আবার ১০০% করে দিব)। লক্ষ্য রাখতে হবে লেয়ার প্যানেলে ভাঙা মাঠের লেয়ারটি যেন সব লেয়ার এর উপরে থাকে।
নিচের চিত্রে খেয়াল করুণ।




ধাপ-৭


এরপর blending mood  নরমাল থেকে কালার বার্ন সিলেক্ট করুন




ধাপ-৮

এবার chobir dokar লেয়ার টিকে সিলেক্ট করে উপরে  মেনুবার select>Load Selection এ ক্লিক করুণ।
এবার একটা ম্যাসেজ বক্স আসবে সেখানে যেভাবে আছে তাই বহাল রেখে OK বাটনে ক্লিক করুণ
কম বেশি কাজ প্রায় শেষ এর পথে । এখন সেই ভাঙ্গা চুরা মাঠের টুকরো লেয়ারটিকে সিলেক্ট করুণ এবং লেয়ার প্যালেটে  Mask আইকন ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।



এবার চোখ টি ভয়ঙ্ককার করার জন্য ব্রাশ টুল এর সাহায্যে চোখের চার পাশে একটু একটু করে ঘষে ভয়কার করে দিন। নিচের চিত্রে খেয়াল করুণ।



এবার দেখুন ছবিটি কমপ্লিট হয়েছে কিন্তু কেমন জানি একটু অসম্পূর্ণ লাগছে ঠিক মুখের নিচ দিকে তাইনা?



ধাপ-৯

এই নরমাল অবস্থায় নিয়ে আসতে হলে Burn টুল দিয়ে সেই যায়গা টুকু কালো করে দিতে হবে। তার জন্য আপনাকে সকল লেয়ার কে একটি লেয়ারে পরিণীত করতে হবে। এই কাজ টি করার জন্য মেনুবার থেকে Layer > Flatten Image এ ক্লিক করতে হবে। ব্যাস! সকল লেয়ার এখন একটি লেয়ারে পরিণীত হল। এবার টুলবার থেকে Burn টুল নিয়ে উজ্জ্বল জায়গা টুকু কালো করে দিন। নিচের চিত্রে খেয়াল করুণ।



ধাপ-১০

এবার প্রয়োজন মত কালার লেভেল দিয়ে ছবিটিকে ডিপ করে ফেলুন ( লেভেল Menu bar > Image > Adjustments > Level)



ব্যাস আমাদের কাজ শেষ নিচের চিত্রটি ফাইনাল।



আমার চেষ্টা ভালো লাগলে আমার ব্লগটি অন্যদের সাথে শেয়ার করুন, এতে কাজ করতে উৎসাহ পাওয়া যায়…
Special Thanks..অনুবাদক ছবির ছেলে | say thanks if you like this tutorial..>>Thank
 or Leave a message. 
Special Thanks  : Chobirdokan

1 comment:

  1. Special thanks-এর সাথে "ছবির দোকান" ওয়েবসাইটের লিঙ্কটিও দিয়ে দিলে ভাল হয়...
    http://www.chobirdokan.com/bangla/

    ReplyDelete