Popular Posts

Saturday, December 3, 2011

নিজে নিজেই এ্যানিমেশন কার্টুন বানিয়ে নিন মাত্র ৫ মিনিটে। অবিশ্বাস্য মনে হচ্ছে, তাই না। বাট ইট্স ট্রু !!!!


কেমন আছেন সবাই? ব্লগে যেইভাবে লাদেনের পোস্ট দিয়ে ফ্লাডিং হচ্ছে....ভয় পাচ্ছি......আমার এই পোস্ট না জানি আপনার চোখে পরবে কি না।
আমি ধরেই নিচ্ছি......এই পোস্ট টা যারা পড়ছেন, তাদের এনিমেশনের প্রতি ইউকনেস আছে।
আসলে ব্লগে কম বেশি প্রতিভা অনেকেরই আছে। সেন্সওব হিউমার চরম এমন ব্লগারদের সংখ্যা গুনে শেষ করা যাবে না। এই লিখাটি তাদের জন্যই .....যারা ছোটোখাটো এনিম্যাশেন করতে চান.....কিন্তু নিজে ভালো আঁকতে পারেন না, থ্রিডিম্যাক্স/মায়া এইসবও পারেন না......যারা এগুলো না জেনেও ছোটোখাটো এনিম্যাশন করতে চান এবং ইউটুউবে আপ করে বন্ধু বা প্রিয়জনকে শেয়ার করতে চান, তারা কস্টকরে বাকিটুকু পড়ুন।

১) এই এ্যানিমেশনের জন্য প্রথমে দরকার হবে স্ক্রীপ্ট। প্রাথমিক পর্যায়ে ২টি মাত্র চরিত্রই যথেস্ট।

২)মনে করি আপনার স্ক্রীপ্ট লিখা শেষ হয়ে গেছে। এবার তাহলে ঝটপট এক্সট্রানরমাল ডটকম (http://www.xtranormal.com) এখানে চলে আসুন এবং ফ্রী একটা একাউন্ট করে নিন।
৩)রেজিস্ট্রাশন কমপ্লিট হলে আপনি একটা কন্ট্রলপ্যানেল পাবেন যেটা দেখতে নিচের ছবির মতো।



[প্রথমটা অবজেক্ট প্যানেল আর পরেরটা সাইউডে প্রিভিউ প্যানেল]

অব্কেক্ট প্যানেলে আপনি চারটা ট্যাব পাবেন
* সেট *এক্টর *সাউন্ড *স্টোরি
৪) আপনার প্রথম কাজ সেট সিলেক্শন করা। যেই সেটে আপনি এ্যানিমেশনটা করতে চান....সেটা সিলেক্ট করুন
৫)এক্টর ট্যাবটা নিচের চিত্রর মত, এখান থেকে আপনার পছন্দের চরিত্র সিলেক্ট করুন


৬)সাউন্ড প্যানেল থেকে আপনি ব্যাকগ্রাউন্ড সাউন্ড দিতে পারবেন। আমি এটা ইউজ করি না...কারন মনে রাখবেন ওয়েব থেকে যত বেশি কমপোনেন্ট ইউজকরা হবে...রেন্ডারিংএ তত বেশি সময় লাগবে।
৭)স্টোরি ট্যাবে পছন্দের চরিত্র সিলেক্ট করে আপনার লিখা স্ক্রিপ্ট কপিপেস্ট করুন। এই ট্যাবে সাব ট্যাব হিসাবে ক্যামেরা, মোশন, একশন ইত্যাদি সিলেক্ট করা যায়। সবই ড্রাগ এন্ড ড্রপ ....খুব সহয়। অতি আগ্রহীদের লিখার নিচের অংশে সংগোজিত ভিডিও টিউটরিয়ালটি দেখতে বলবো

৮) আপনি যতটুকু কাজ করেছে, ততটুকু সেইভ করতে প্রিভিউ প্যানেলের সেইভ বাটন চাপুন আর প্রিভিউ দেখতে প্রিভিউ বাটন চাপুন। ব্যাস তৈরী হয়ে গেলো আপনার এ্যানিমেশন।তবে যেহেতু এখানে আপনি বাংলা ডাইলগ দিতে পারবেন না....আপনাকে কিছু এডিটিং করতে হবে। নিচের স্টেপ গুলো ফলো করলে খুব সহজেই সেই এডিটিং আপনি করতে পারবেন।
৯)আমি ধরে নিচ্ছি আপনি কোনো কমার্শিয়াল ভাবে না বরং সখের বসেই কাজটা করছেন। সুতরাং ভয়েস দেওয়ার জন্য একাধিক মানুষ এরেন্জ করাটা টাফ। এজন্য আপনি এই সফটওয়ারটা ব্যাবহার করতে পারেন। এখানে আপনি ডাইরেক্ট আপনার ভয়েস রেকর্ড করতে পারেন।

১০) একাধিক চরিত্রে ভয়েস একজনের পক্ষে ঠিকমতো একই টোনে দেওয়াটা কঠিন। অন্যদিকে আপনি হয়তো চাইবেন না, আপনার অরিজিনাল ভয়েস পাবলিকলি ব্রডকাস্ট হোক। সেজন্য আপনি কস্ট করে ইফেক্ট ম্যানু থেকে চেইন্জ পিস অপশনে আশুন।

এবার প্যারামিটার চেইন্জ করে করে নিজেই বানান হরেক রকমের মজার টোন...নিচে প্রিভিউ বাটনে ক্লিক করে আগে টোনটা টেস্ট করে নিতে পারেন।
১১)এবার ইউলিড বা উইনডোস মুভিমেকার কিংবা যেই সফটওয়ারে আপনি ভিডিও এডিটিং করতে চান, সেখানে মুভিক্লিপ আর সাউন্ড দিয়ে বানিয়ে ফেলুন আপনার প্রথম এ্যানিমেশনটি আর উইটিউবে আপলোড করেদিন সবার জন্য....
প্রয়োজনে কাটাপয়সা দিয়ে ফকফকা প্রিন্ট কিনতে পারেন সেই সাইট থেকে...আদারওয়াইজ কিছু ছলাকলা করে ভিডিওটা কালেক্ট করতে হবে..

এরকম আর একটা ভালো সাইট আছে যেখানে প্রায় একই ভাবে আপনি এ্যানিমেশন করতে পারবেন
যেমন
ইন্টারেস্টিং হলো....এখানে আপনি চাইলে নিজেই ক্যারেক্টার বানাতে পারবেন, এমনকি নিজের বানানো ক্যারেক্টার বিক্রি করতে পারবেন। এখানে বড়সড় একটা কমিউনিটি আছে। তাদের বানানো সেট বা চরিত্রও ইউজ করা যায়। সময় নিয়ে ঘুরে আসবেন ......নতুন কি পেলেন যানাতে ভুলবেন না। কিন্তু।
আমার এই web site এ বিভিন্ন প্রকার টিপস ছাড়াও পাবনে আনেক দরকারী সফটয়্যার , ফ্রি মুভি Download  আরও অনেক কিছু So Keep in touch . Bookmark this page ;)

No comments:

Post a Comment